Higg FEM 3.O ও কিছু প্রয়োজনীয় তথ্য

মো: আল তৌহিদুল ইসলাম

Higg Index নিয়ে আমরা প্রায়ই এখন কম বেশি অনেক কথা শুনছি এবং এর মধ্যে অনেক কোম্পানী তার এনভারমেন্ট সেল্ফ এ্যাসেসমেন্ট শেষ করেছেন, শুধু তাই নয় এর অনেকেই ভেরিফিকেশনও সম্পন্ন করেছেন। আমরা অনেকেই এরই মধ্যে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেছি কিন্তু অনেকেরই এখনও Higg index নিয়ে অনেক কৌতুহল আছে। আজ Higg FEM 3.O নিয়ে কিছু বিষয় আলোচনা করা হল, যার ফলে সবাই এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবো।

কিভাবে Higg এর উৎপত্তি :

২০০৯ সালে পেন্টাগোনিয়া এবং ওয়ালমার্ট প্রথম উপলব্ধি করতে থাকলো যে, ধারাবাহিক উন্নয়নের মাধ্যমে কোন কিছু করতে পারলেই সেই উন্নয়ন হয় দীর্ঘস্থায়ী এবং টেকসই। যাতে অবশ্যই ধারাবাহিকতা অন্তর্নিহিত থাকতে হবে, যাতে কোন পাশ বা ফেল থাকবে না। অডিট হলে সবার একটা ধারণা থাকে এটা পাশ বা ফেল, কিন্ত Higg হবে এমন একটা প্লাটফর্ম যেখানে থাকবে নিজ বাস্তব অবস্থা এবং এই অবস্থা হতে ক্রমান্নয়ে উন্নয়ন ঘটাবে এবং সাসটেনিবিলিটির ধারাবাহিক চর্চা করবে। দুইটি ব্যান্ড প্রথমে তার উপলব্ধি অন্যান্যদের  মধ্যে আলোচনার করে যার মাধ্যমে অন্য সকল ব্যান্ড একসাথে সংঘটিত হয়ে SAC (Sustainable Apparel Coalition ) তৈরী করেন এবং যাত্রা শুরু করেন। ইতিমধ্যে ২০০ এর অধিক ব্যান্ড, রিটেইলার,ম্যানুফেকচারার এবং NGO অথবা Government ও এর সাথে জড়িত আছেন। SAC এর ভিশন হচ্ছে Apparel, Footwear এবং Textile হতে অপ্রয়োজনীয় বা পরিবেশের ক্ষতি করে এমন উপাদানসমূহ কমানো, যার সাথে মানুষ এবং কমিউনিটির নীবিড় সম্পর্ক রয়েছে।

Higg এর নামের ইতিহাস :

২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত একটা কোয়ালেশন  তৈরী হয় এবং প্রথম Higg index 1.0 guideline তৈরী করেন। কিন্তু এটার নামকরন নিয়ে SAC এর Executive Director Mr. Jason Kibbey চিন্তিত ছিলেন। ২০১২ সালে Dr. Peter Ware Higg এক অসামান্য কৃতিত্বের জন্যে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কৃত হবেন বলে শোনা যাচ্ছিল,যা ছিলো পদার্থ বিদ্যায় অসামান্য পরিপূর্ণ আবিষ্কার, তা হচ্ছে ভাসমান উপাদান কনাকে পূর্ণরুপ সূত্রের ব্যাখ্যা প্রধান করেন। এই ঘটনায় উদ্বুদ্ধ হয়ে Mr. Jason Kibbey এর নামকরন করেন Higg এবং Index যোগ করেন যাকে তিনি এক মাত্রা বা Score হিসাবে ব্যাখ্যা করেন। তারপর থেকে ইহা Higg index নামে পরিচিত হয়। দুইটি ভাগে পুরো Higg index কে ব্যাখ্যা করা হয়, যার জন্য দুইটি মডিউল তৈরী করা হয়। একটি হচ্ছে ফেসিলিটি এনভারমেন্ট মডিউল এবং অন্যটি হচ্ছে ফেসিলিটি সোস্যাল মডিউল। আজ আমরা এনভারমেন্টাল মডিউল নিয়ে শুধুমাত্র আলোচনা করবো।

Higg FEM 3.O কি ?

কোন প্রতিষ্ঠানের বা কোন value added supply chain এর কোন প্রতিষ্ঠানের তার ধারাবাহিক এনভারমেন্টাল উন্নয়নের জন্য এটি হচ্ছে একটি চমৎকার স্ট্যান্ডার্ড। যাতে মোট ৭টি বিষয়ের উপর গুরুত্ব দেয়া হয়েছে। এগুলো হচ্ছে – এনভারমেন্টাল ম্যানেজমেন্ট সিষ্টেম, এনার্জি ও গ্রীণ হাউজ গ্যাস, পানির ব্যবহার, পানির বর্জ্য, বায়ু নিঃসরণ, বর্জ্য ব্যবস্থাপনা এবং ক্যামিকেল ব্যবস্থাপনা। ২০১৮ সাল পর্যন্ত Higg index FEM 3.O সর্বমোট ৭০২১ টি মডিউল Post করা হয়েছে এবং মডিউল পোষ্টে সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান হচ্ছে ৩য়-৬৩০ টি, ২য় হচ্ছে ভারত-৬৩৪ টি এবং ১ম হচ্ছে চায়না-২৮১৫ টি । যার ফলে এই ডাটা প্রমাণ করে যে বিভিন্ন দেশে কি পরিমাণ মডিউল পোষ্ট করা হয়েছে।

 

FEM 3.O এর Structure অনুযায়ী তিন ভাগে ভাগ করা যায়। যথা-

  1. ধারাবাহিক উন্নয়ন অধ্যায়ে আছে– এনার্জি, পানির ব্যবহার এবং বর্জ্য ব্যবস্থাপনা।
  2. দূষণ সীমাবদ্ধের অধ্যায়ের মধ্যে আছে– পানির বর্জ্য এবং বায়ু নি:সরণ ।
  3. ব্যবস্থাপনা অধ্যায়ের মধ্যে আছে -এনভারমেন্টাল ম্যানেজমেন্ট সিষ্টেম এবং ক্যামিকেল ম্যানেজমেন্ট।
  • ধারাবাহিক উন্নয়নের অধ্যায় – এক্ষেত্রে প্রথমে ভালভাবে ভাবতে হবে আপনার এনার্জি, পানি এবং বর্জ্যের উৎসগুলো কি কি, কোন কোন প্রধান যন্ত্রপাতির জন্য সর্বোচ্চ ব্যবহার করা হয়, আপনার বেজলাইন স্কোর, এটি কমানোর টার্গেট এবং বিস্তারিত কমানোর প্লান, কি পরিমাণ কমানো হয়েছে এবং প্রধান প্রতিবন্ধকতাগুলো কি কি।
  • দূষণ সীমার মধ্যে থাকবে প্রধান উৎস এবং তার পরিমাণ আপনার দূষণের মাত্রা এবং এর সীমার কত, কি করলে মাত্রা কমবে এবং প্রধান ক্ষেত্রগুলো কি কি ।
  • ম্যানেজমেন্ট অধ্যায়ে থাকছে উক্ত বিষয়ে সকল স্টাফ ভালভাবে জানে কিনা,প্র য়োজনীয় আইন কানুন, দীর্ঘ ও স্বল্পমেয়াদি গোল, ম্যানেজমেন্টের করণীয় কি এবং বাস্তবিকভাবে দেখানো হচ্ছে কিনা ইত্যাদি।

বাস্তবায়ন কৌশল :

Higg FEM 3.O বাস্তবায়নের সময় কিছুটা কৌশলী হওয়া জরুরী। প্রতিটি প্রশ্নের উত্তরে আপনাকে বুঝতে হবে এর গভীরতা কত এবং তার সাথে আপনার সমন্বয় কতটা জরুরী। প্রতিটা Section এর তিনটি Performance Level যা কিনা আপনাকে বিভিন্ন প্রশ্নের ধরণ এবং Weight দিয়ে থাকে। যদি লেভেল -১ এর কোন প্রশ্নের উত্তর না হয় তবে কেউ লেভেল ২ অথবা ৩ তে যেতে পারবেনা। সেক্ষেত্রে অবশ্যই প্রতিটি প্রশ্নের মূ্ল্যায়ণ করে সঠিক উত্তর দেওয়া জরুরী।

এনভারমেন্টাল ম্যানেজমেন্ট সিষ্টেম :

এই সেকশনে ফেসিলিটি এর স্টাফদের তাদের এনভারমেন্ট এর কার্যক্রম সম্পর্কে  ধারণা এবং তাদের টেকনিক্যাল পারদর্শিতা দেখা হবে। Long Term এনভারমেন্ট কৌশলগুলো আলোচনা করা, এনভারমেন্ট Impact/Aspect গুলো নিয়ে বিশ্লেষণ এবং বর্তমান অবস্থার সাথে মূল্যায়ণ করা। আইন কানুন এবং বিভিন্ন মান এর সাথে এনভারমেন্ট সিষ্টেমকে মূল্যায়ণ ইত্যাদি বিষয় বিস্তারিত আলোচনায় আসবে, যা হতে অবশ্যই আপনার এনভারমেন্ট ম্যানেজমেন্ট সিষ্টেম সম্পর্কে জানা যাবে এবং বিশ্লেষণ করা যাবে।

এনার্জি / গ্রীণ হাউজ গ্যাস নি:সরণ :

এই সেকশন এ শক্তি সম্পর্কিত সকল বিষয় আসবে, যেমনত এনার্জির উৎস গুলো কি কি, এগুলো কি মনিটরিং করা হয় কিনা, কোন কোন যন্ত্রপাতি বেশি বেশি এনার্জি গ্রহণ করে, এনার্জির বেজলাইন কত, এনার্জি কমানোর জন্য কি ধরনের লক্ষ্য এবং কিভাবে তা কমানোর প্লান করা হয়েছে ইত্যাদি।

পানির ব্যবহার :

পানির ব্যবহার সম্পর্কে বিশ্লেষণ করার আগে আপনাকে Applicability Test এর মাধ্যমে আপনার ফেসিলিটির পানির স্তরের অবস্থান দেখে নিতে হবে এবং আপনি কি পরিমাণ পানি ব্যবহার করেন তা অন্তর্ভূক্ত হবে। যদি কোন ফেসিলিটিতে প্রতিদিন ৩৫ কিউবিক মিটার এর কম পানি ব্যবহার করা হয় তাহলে সেই সেকশন পুরণ করতে হবেনা। তবে ৩৫ কিউবিক মিটার এর বেশি ব্যবহার করা হলে তা পুরণ করতে হবে। এই সেকশনের উল্লেখযোগ্য প্রশ্ন হচ্ছে পানির সকল উৎস এবং কি পরিমাণ ব্যবহার হয়, প্রধান প্রধান মেশিন/প্রসেস যেখানে সর্বোচ্চ পানি ব্যবহার হয়, পানির ব্যবহারের বেজলাইন কত এবং কমানোর টার্গেট, কিভাবে তা কমাবেন ইত্যাদি।

বায়ু নি:সরণ :

এই সেকশনে টেকনিক্যাল প্রশ্ন অনেক বেশি, তবে সব কিছুর উপর সম্পূর্ণ ধারণা পাওয়ার পর উত্তর দেয়া জরুরী। যেমন –নি:সরণ দূষণের মাত্রা জানা, কোন কোন উৎস হতে দূষণ নি:সরিত হয়, দূষণ কমানোর জন্য কোন ব্যবস্থা নেয়া আছে কিনা ।

বর্জ্য ব্যবস্থাপনা :

বর্জ্য নিয়ে Higg বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হয় বিভিন্ন প্রশ্নের মাধ্যমে। যেমন- Hazardous/ Non-Hazardous waste tracking হয় কিনা, Open Burning করানো হয় কিনা, কমানোর টার্গেট কি এবং কিভাবে তা কমাবেন, বেজলাইন কত ইত্যাদি।

ক্যামিকেল ম্যানেজমেন্ট :

ক্যামিকেল ম্যানেজমেন্ট হচ্ছে একটি বিস্তারিত সেকশন যেখানে অনেক প্রশ্নের মাধ্যমে ক্যামিকেল সংক্রান্ত সব তথ্য জানার চেষ্টা করা হবে। এর মধ্যে ক্যামিকেল ইনভেন্টরী, সেইফটি ডাটা শীট, ক্যামিকেল হ্যান্ডলিং, RSL/MRSL প্রশিক্ষণ, Chemical Traceability, Chemical Compatibility, Chemical Policy, Emergency Response Plan ইত্যাদি।

পানির বর্জ্য :

পানির বর্জ্য সম্পর্কিত বিষয় আমাদের অনেকের কাছে কিছুটা নতুনভাবে আসছে। যেমনঃ এখানে গৃহপালিত এবং শিল্পকারখানার পানির বর্জ্যর বিষয়ে বিস্তারিত তথ্য নেয়া হবে। Metering, Hazardous waste কিভাবে Disposed করা হয়, কিভাবে Waste Water Test করা হয় ইত্যাদি বিষয়।

সর্বোপরি একটি পরিপূর্ণ Sustainable Resource Management বলতে যা বুঝায় তাই হচ্ছে Higg Index FEM 3.0 এবং যদি কোন ফেসিলিটি সঠিকভাবে Higg Index FEM 3.0 Implementation করেন তবে আমি নিশ্চিতভাবে বলা যায় সেটি হবে একটা Sustainable Resource Management এর শ্রেষ্ঠ উদাহরণ।

লেখক সম্পর্কে কিছু কথাঃ

পদার্থ বিদ্যায়গন্নাথ বিশ্ববিদ্যালয় হতে অনার্স এবং মাস্টার্সসম্পন্ন করেন। পরবর্তীতে ইউনাইটেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হতে এক্সিকিউটিভ এমবিএ ডিগ্রী অর্জন করেন। তাছাড়াও তিনি ব্রাক ইউনিভার্সিটি হতে এনভারমেন্টাল গভর্নেন্স এর উপর ডিগ্রী অর্জন করেন এবং IRCA হতে ISO 14001:2015 ও ISO 45001:2015 এর উপর Lead Auditor কোর্স সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট হতে Social Compliance এর উপর কৃতিত্বের সহিত ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA হতে Human Resource Management Competencies উপর সার্টিফিকেট অর্জন করেন।

তিনি একজন সফল প্রশিক্ষক। তার সখ হচ্ছে প্রশিক্ষণ দেওয়া এবং প্রশিক্ষণে অংশগ্রহন। তিনি গত ২ বছরে প্রায় ৩০০ ঘন্টার অধিক সময় বিভিন্ন ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণ দিয়েছেন। তার উল্লেখযোগ্য ট্রেনিং এর মধ্যে রয়েছে- Sustainable Resource Management, Environmental Management System, Sustainable Chemical Management, Occupational Health & Safety ও Social Compliance. এছাড়াও তিনি বিভিন্ন আন্তর্জাতিক ট্রেনিং এ অংশগ্রহন করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Higg Index Implementation Strategy, ZDHC, Chemical Resource Efficiency এবং Human Rights ইত্যাদি।

FB Profile: https://www.facebook.com/mohammedaltauhidul.islam

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*