প্রোফেশনাল এপ্রোচিং

ওয়ালিদুর রহমান :

আপনি একজন ফ্রেশার কিংবা অভিজ্ঞ প্রোফেশনাল। কোনো এক কারনে আপনি আরেকজন কর্পোরেট পার্সনকে এপ্রোচ করতে চান। সেটা হতে পারে সাহায্য চেয়ে, হতে পারে তথ্য চেয়ে, কিংবা হতে পারে পরামর্শ দিতে/নিতে বা চাকরী চাইতে। তো, যে কারনেই হোক, আমাদেরকে বিভিন্ন কারনে অভিজ্ঞ প্রোফেশনালদের এপ্রোচ করতেই হয়। কারন এই ডিজিটাল যুগে ক্যারিয়ার এক্সপানশন কিংবা সাসটেইনেবিলিটির জন্য কানেকটিভিটি ও লিংকিং খুব গুরুত্বপূর্ন।

তো, অনেকেই জানেন না, ঠিক কীভাবে একজন কর্পোরেট পার্সনকে এপ্রোচ করতে হয়। বিশেষভাবে তিনি যদি আপনার একদম অপরিচীত কিংবা তার সাথে আপনার আগে কখনো কোনো ইনটার‌্যাকশন না হয়ে থাকে:

১.একদম কখনো কোনোদিন যার সাথে আপনার কোনো ইনটার‌্যাকশন হয়নি, তাকে শুরুতে সালাম/সুপ্রভাত জানান। ”কেমন আছেন”, “আমি অমুক, অমুক স্থানে জড়িত আছি” “আপনার প্রতিষ্ঠানটি কী ধরনের কাজে জড়িত”, “আপনার লেখা বা পোস্ট, আপনার আঁকা ছবি, আপনার প্রোফেশনাল একটিভি আমি ফলো করি”, ”ভাই, আপনি যদি সময় দেন তাহলে কিছু কথা আলাপ করতে চাই”, “স্যার/ম্যাডাম, আমি মিঃ এক্স, আপনার সাথে ফেসবুকে/লিংকডইনে যুক্ত, আমি আপনার কাছ হতে কিছু প্রোফেশনাল এ্যাসিসট্যান্স নিতে চাই”, “ভাই, আপনি কেমন আছেন? আমি আপনার সাথে কানেক্টেড হতে চাই”-এরকম সূচনা মেসেজ দিয়ে শুরুন।

অর্থাৎ, আপনি প্রথমে ওই ভদ্রলোক/ভদ্রমহিলার সাথে পরিচীত হোন, তার সাথে সম্পর্ক বা জানাশোনা, তথ্য বিনিময়, ইন্টার‌্যাকশনটা শুরু করুন। ধীরে ধীরে আপনি তাকে তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে অবস্থা অনুযায়ী সাহায্য চান। হ্যা, আপনি যদি স্রেফ একটি তথ্য বা পরামর্শ নেবার জন্যই এপ্রোচ করে থাকেন, তাহলে প্রথমে সংক্ষেপে তার সাথে পরিচীত হোন, তারপর তার সম্মতি নিয়ে তাকে প্রশ্ন করুন।

২.কখনোই একদম প্রথম মেসেজটি/এ্রপ্রোচটি যেন এভাবে শুরু না হয়: “ভাইয়া, আপনার ফোন নম্বর/ইমেইল আইডিটা দেবেন”, “ভাই, আপনার কাছে একটা সাহায্য দরকার”, “স্যার, আপনাদের ওখানে কোনো পোস্ট খালি আছে”, ”স্যার, আমার একটা চাকরী দরকার”, “স্যার, আমার জন্য কিছু করা যায়?”, “ভাইয়া, আমি জবলেস, সাহায্য করুন”, “ভাইয়া, আপনি খুব ভাল মানুষ” ইত্যাদি।

৩.ভাইয়া, আপু, আপ্পি, বস, মামা-এমন ইনফরমাল এড্রেসিংগুলো পরিহার করাই বোধহয় সার্বিকভাবে মঙ্গলজনক। অনেকেই এমন ইনফরমাল এড্রেসিং এ সহজবোধ করেন না। তাছাড়া কর্পোরেটে স্যার/ম্যাডাম/ভাই/সাহেব-এইগুলোই বেশি উপযুক্ত।

৪.একজন কর্পোরেট পারসনকে যদি আপনি আপনার কাজে লাগাতে চান কিংবা তার থেকে কোনো কাজ পেতে চান, তাহলে দীর্ঘমেয়াদী পথে এগোবেন। প্রথম রাতে বিড়াল মারার চেষ্টা করলে ফল ভাল হয় না।

৫.তার কাছে কোনো সাহায্য চাইবার আগে দেখে নিন, তিনি সেটার সাথে সংশ্লিষ্ট কিনা।

৬.একজন টার্গেটেড পারসনের অনলাইন একটিভিটিতে লাইক/কমেন্ট/রিভিউ দেবার মধ্য দিয়েও তার সাথে ইনটিমেট হতে পারেন।

৭.প্রায়ই যেটা হয়, লিংকডইনে কারো কানেকশন রিকোয়েস্ট একসেপ্ট করলাম। তার কয়েক মিনিট/ঘন্টা পরেই তিনি মেসেজে তার একটা সিভি এটাচ করে বা না করে অনুরোধ করেন, ”স্যার, আমার প্রোফাইলটি দেখুন। কোনো জব আছে?” এটি ভুল।

৮.অনেক সময় অনলাইনে বিশেষত লিংকডইনে জব সার্কুলার পোস্ট করলাম, বলেও দিলাম অমুক মেইল আইডিতে সিভি মেইল করুন। মন্তব্যে কেউ কেউ শুধু লেখেন, “Plz view my profile for the job”। জব প্রোভাইডারকে ডিরেক্ট না করে তিনি তার পোস্টে ঠিক যেভাবে চাকরী বা কাজটির জন্য এপ্রোচ করতে বলেছেন সেভাবে করুন।

৯.অনেককে আবার মেসেঞ্জারে সিভিটি দিতে বলার পরও বলেন, স্যার, মেইল আইডিটা দেবেন?

১০.অনেকে অভিযোগ করেন, মেসেঞ্জারে বা লিংকডইন মেসেজবক্সে সিভি এটাচ করার বাটন খুঁজে পাচ্ছি না। আমি যতটা জানি, মোবাইলে এই সমস্যা হতে পারে। পিসি, ল্যাপটপ, প্যাডে এই সমস্যা নেই। তাই ওখান হতে চেষ্টা করবেন। আর সবসময় মোবাইলে আপনার সিভির ওয়ার্ড ভারসন হতে হাই রেজুলেশনে জেপিজি করা ফাইল প্রস্তুত রাখবেন (স্ক্যান কপি নয়)। যখনি কেউ মেসেঞ্জারে বা লিংকডইন মেসেজে সিভি দিতে বলবেন, সাথে সাথে দিন।

১১.একজন কর্পোরেট পারসনকে অফিস আওয়ারে মেসেজ দিয়ে তার উত্তর সাথে সাথে আশা করবেন না। অফিস আওয়ারে তিনি আপনার সাথে চ্যাটবক্সে সময় দেবেন-এমনটা আশা না করাই উচিৎ। তাই বলে আবার তার ব্যক্তিগত সময়ে বা গভীর রাতে মেসেজ দেবেন না। তাই উপযুক্ত সময় হল লাঞ্চ আওয়ার, সকাল ৯টা পর্যন্ত, কিংবা রাত ৬ টা হতে রাত ৮ টা ভাল সময় হতে পারে।

১২.একজন প্রোফেশনালকে বিভিন্ন উৎসবে, উপলক্ষ্যে মেসেজ পাঠান। হ্যা, তাকে কোন ভাষায় বা কোন ধরনের মেসেজ পাঠানো উপযুক্ত সেটা ভেবে নেবেন।

সারকথা হল, কর্পোরেট জগতটা একটা ফরমাল ও মেথডিক্যাল জগত। ব্যক্তিগত ধ্যানধারনা, পছন্দ, দৃষ্টিভঙ্গির চেয়ে সেখানে ফরমালিটি ও এপ্রোপ্রিয়েটনেস জরুরী। আপনি কোনটা করবেন, সেটা এবার অবস্থা অনুযায়ী নিজেই ঠিক করে নিন।

 

লেখক : মানবসম্পদ পেশাজীবী

2 Comments

    • অবশ্যই অনুগ্রহপূর্বক আরএমজি জার্নালের সাথে থাকুন। আপনাকে আমাদের লেখা পড়ার ও সম্ভব হলে লেখার অনুরোধ জানাচ্ছি ।
      ইমেইলঃ chanchal@musician.org
      sms on facebook page: https://www.facebook.com/rmgjournal/
      ভাল থাকবেন। শুভকামনা।

Leave a Reply

Your email address will not be published.


*