BSCI কি কোন কোম্পানী অথবা ক্রেতা?

Word Compliance on Blackboard with Hand and Chalk

তৌহিদুল ইসলাম চঞ্চল

আমি যখন পোশাক শিল্প কারখানায় এইচআর এবং কমপ্লায়েন্স বিভাগে কাজ করতাম আমার মধ্যে একটা ভ্রান্ত ধারণা ছিল যে, BSCI হয়ত একটি কোম্পানী অথবা বায়ার (ক্রেতা)। কিন্তু আমি বর্তমানে যে প্রতিষ্ঠানে কাজ করছি সেখানে যোগদানের পর আমি যখন FTA  একাডেমী এর একজন প্রশিক্ষক হিসেবে শিল্প কারখানার প্রতিনিধিদের বিএসসিআই এর অভিযোগ সংগ্রহের পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ দেয়া শুরু করি তখন জানতে পারি যে, আমার এতদিনের ধারণা আসলে সত্যি নয়! মানুষের জীবনে শিক্ষার শেষ নেই এটা চিরন্তন সত্য। আমি যা শিখেছি তা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই লেখাটি লিখছি।

বিএসসিআই হল একটি উদ্যোগ আর যে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে তার নাম হল FTA (ফরেন ট্রেড অ্যাসোসিয়েশান)। FTA ইউরোপীয় বায়ারদের একটি সংগঠন যার সাথে ১৭০০ এর অধিক ব্রান্ড, রিটেইলার, রপ্তানিকারক ইত্যাদি জড়িত রয়েছে। FTA এর রয়েছে ২ টি উদ্যোগ তন্মধ্যে একটি হল BSCI ( বিজিনেস সোশ্যাল কমপ্লায়েন্স ইনিশিয়েটিভ) আরেকটি হল BEPI(বিজিনেস এনভাইরনমেন্টাল পারফর্মেন্স ইনিশিয়েটিভ)। বিএসসিআই প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য হল ব্যবসায়ে সামাজিক নৈতিকতা প্রবর্তন। এটি হল একটি সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট সিস্টেম যা কোম্পানী সমুহকে সামাজিক কমপ্লায়েন্স পরিচালনা করতে এবং বিশ্বব্যাপী সাপ্লাইচেইনে সম্পৃক্ত সকল কোম্পানীকে উত্তরোত্তর উন্নতিসাধনে সহযোগিতা করে। বিএসসিআই শ্রমিকদের অধিকার রক্ষার্থে শ্রম সংক্রান্ত আন্তর্জাতিক বিভিন্ন আইনের মানদণ্ডকে বাস্তবিক প্রয়োগ নিশ্চিত করে। তন্মধ্যে ILO (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন) কনভেনশন, ব্যবসা ও মানবাধিকার সম্পর্কিত UN (ইউনাইটেড নেশন) গাইডলাইন ইত্যাদি অন্যতম। এছাড়াও তারা কোম্পানী যেই দেশে অবস্থিত সেই দেশের স্থানীয় আইনের বাস্তবিক প্রয়োগও নিশ্চিত করে। BSCI এর একটি আচরণবিধি রয়েছে যেখানে ১১ টি নীতিমালা রয়েছে। মোট কথা BSCI এই আচরণবিধির মাধ্যমে  এর সাথে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠানে জাতীয় আইন ও আন্তর্জাতিক শ্রম সংস্থার মূলনীতির প্রয়োগ নিশ্চিত করে। কোড অফ কন্ডাক্টের ১১ টি নীতিমালা হলঃ

  • সংগঠনের স্বাধীনতা এবং অভিমত প্রকাশের অধিকার
  • ন্যায্য পারিশ্রমিক
  • পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা
  • তরুণ কর্মীদের জন্য বিশেষ নিরাপত্তা
  • দাসত্ব শ্রম সম্পূর্ণভাবে নিষিদ্ধ
  • ব্যবসায়িক নৈতিকতা
  • সমান অধিকার
  • যথাযোগ্য কাজের সময়
  • শিশু শ্রম সম্পূর্ণভাবে নিষিদ্ধ
  • অনিশ্চিত চাকুরী নিয়োগ সম্পূর্ণভাবে নিষিদ্ধ
  • পরিবেশ সংরক্ষণ

BSCI এর উদ্দেশ্য এই যে, শ্রম পরিবেশ উন্নতিকল্পে সাপ্লাইচেইনের সকলে এই একই কোড অফ কন্ডাক্ট মেনে চলবে, একই প্রয়োগ পদ্ধতি পরিচালনা করবে, বিভিন্ন কার্যপদ্ধতি গ্রহণের মাধ্যমে কোম্পানীসমূহ এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ একে অপরকে উন্নতিতে সহযোগিতা করবে ইত্যাদি।

জেনে রাখা ভাল BSCI কোন অডিটিং কোম্পানী কিংবা এক্রেডিয়েশন সিস্টেম নয়। BSCI কোম্পানী সমুহকে নিরীক্ষণ পদ্ধতি এবং রিপোর্ট প্রদান করে থাকে। BSCI নিজে অডিট করেনা কিন্তু তারা বহিঃস্থ স্বীকৃত, অভিজ্ঞতা সম্পন্ন এবং স্বতন্ত্র অডিট কোম্পানী সমুহের সাথে যোগাযোগ স্থাপন করে দেয়। আরও মনে রাখতে হবে এটি কোন সার্টিফিকেশান স্কিম নয়।বিএসসিআই একটি প্ল্যাটফর্ম যা ক্রেতা, পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান, অডিট কোম্পানী এর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল BSCI এর যেকোনো ট্রেনিং পরিচালিত হয় FTA একাডেমীর মাধ্যমে। সুতরাং যারা বিএসসিআই এর যেকোনো ট্রেনিং এ অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদের অবশ্যই FTA একাডেমী তে অ্যাকাউন্ট থাকতে হবে। পরবর্তীতে আবার হাজির হব FTA একাডেমী সংক্রান্ত তথ্য নিয়ে।

লেখকঃ প্রশিক্ষক এবং ফ্রিল্যান্স লেখক

ইমেইলঃ chanchal@columnist.com; chanchal@musician.org

11 Comments

    • মূল্যবান মতামতের জন্য অনেক ধন্যবাদ। আরও অন্যান্য লেখা পড়তে অনুগ্রহপূর্বক ফেসবুকে আমাদের পেজ এ যুক্ত থাকুন।
      https://www.facebook.com/rmgjournal/

    • can you please check I think you are telling about Performance Areas and I have mentioned the principles of code of conduct. If you provide any evidence will really helpful.

Leave a Reply

Your email address will not be published.


*