চিন্তা ভাবনাকে আরো বেশি স্বচ্ছ করার কৌশল

মোহাম্মদ সাহাবউদ্দিন বিলাস

একজন মানুষের তার চিন্তা ভাবনার উপর নিয়ন্ত্রণ থাকা খুবই জরুরী একটি বিষয়। চিন্তা ভাবনায় স্বচ্ছতা না থাকলে হয়তো একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ভাল থাকা যায় কিন্তু সেই ভাল থাকাটা দীর্ঘস্থায়ী নয়। তাই চিন্তা ভাবনা কে স্বচ্ছ ও নিয়ন্ত্রণে রাখা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। উদাহরণ হিসাবে বলা যায়;

১) আমরা ছোট বেলায় লুডু খেলায় “ছক্কার” জন্য জোরে জোরে ঝাকি দিয়ে মারতাম, আর “এক” এর জন্য আস্তে  আস্তে ঝাকি দিয়ে মারতাম। কেন এরকমটি করতাম আমরা?

আচ্ছা জোরে মারলেই কি ছক্কা উঠতো আর আস্তে  মারলেই কি এক উঠতো? এটি এক ধরনের বিভ্রান্তি, যাকে বলে Illusion of Control Bias. এ ধরনের Bias এর উপর আমাদের কোনো নিয়ন্ত্রণ নেই, কিন্তু আমরা জোর করে বিশ্বাস করি ফলাফল আমার পক্ষেই আসবেই। এ ধরনের বিশ্বাসের ফলে মানুষ শুধু টাকা হারায় আর হতাশায় নিমজ্জিত হয়। যেমন, লটারির কিনা, ক্যাসিনোতে গিয়ে জুয়া খেলা ইত্যাদি।

Moral : আমাদের ফোকাস করা উচিত ওইসব জিনিসের দিকে যেগুলোর ক্ষেত্রে আমাদের নিয়ন্ত্রণ আছে।

২) অনেক সময় সমাজের দিকে তাকিয়ে বা সমাজে আমাদের গ্রহণ যোগ্যতা বৃদ্ধি করার জন্য জীবনের লক্ষ্য সম্পর্কিত সিদ্ধান্তগুলো নিতে হয়। সবাই যা করে ঐটাই সঠিক, তাই আমাদেরকেও তাই  করতে হবে। এটিকে বলে Social Proof Bias. যেমন, পাশের বাসার বা কোন আত্মীয়ের মেয়ে বা ছেলে ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং পড়ছে, আর আপনি পড়ছেন চারুকলায়। তাহলে হয়তো আপনাকে সমাজ বা পাশের বাসা বা আত্মীয়-স্বজনের নিকট থেকে শুনতে হবে ,  “ছবি এঁকে কি আর জীবন চলবে, তুমিতো ভালো ছাত্র ছিলে, আমার মেয়ের মত মেডিক্যালে পড়তে পারতে বা আমার ছেলের মত ইঞ্জিনিয়ারিং পড়তে পারতে!!! সৃষ্টিশীল কিছু বা নিজের মনের মত কিছু করতে গেলেই সমাজ ও পাশের বাসা বা আত্মীয়-স্বজনের নিকট থেকে সমালোচনার মুখোমুখি হতে হয়। এবং এটি খুব বেশি প্রভাব ফেলে পরিবারের বাবা এবং মায়ের উপর। তখন অনেকেই নিজের সৃষ্টিশীলতাকে বিসর্জন দিয়ে পরিবার, আত্মীয়-স্বজন এবং সমাজকে খুশি করার জন্য অন্যদের পছন্দের পড়াশুনা বা কাজ করা শুরু করে দেন। আর ওই ব্যক্তির ক্ষেত্রে জীবনের সৃষ্টিশীলতা, বৈচিত্র, আনন্দ ওই মুহূর্ত থেকেই নষ্ট হয়ে যায়!

Moral: পরিবার, সমাজ বা আত্মীয়-স্বজন দ্বারা প্রভাবিত না হয়ে নিজের ভালো লাগার কাজের মধ্যেই জীবনের সত্যিকারের সফলতা, সার্থকতা এবং পরিতৃপ্তি লুকিয়ে আছে। আমাদের সবাইকে সেই বিশ্বাসের উপর দৃঢ়ভাবে আস্তা রাখতে হবে এবং সে পথেই চলা প্রয়োজন।

এরকম ৯৯টি Bias নিয়ে Rolf Dobelli এর Best Selling Book “The Art of Thinking Clearly” তে খুব সুন্দরভাবে উপস্থাপনা করা হয়েছে। যারা নিজের জীবনকে ও চিন্তাভাবনাকে আরো বেশী শানিত করতে চান, তাদের প্রতি বইটি পড়ার জন্য অনুরোধ রইল।

লেখকঃ GM (Compliance & Industrial Safety), Norp Knit Industries Ltd.

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*